নির্বোধ অর্থবহুল কাব্য
- মৃৎ মাহমুদ ১২-০৫-২০২৪

এই একচেটিয়া একরকম গাছের পাতা
ঝড়ার সময় চলে যাবার দিন ফুরিয়ে এলে
শেষ পর্যন্ত দো-টানা ধরে রেখে পুরানো পথে
কাঁচা রাস্তায় গেলে ফিরে আসার সুযোগ
যদি পাওয়া যায় তবে ইচ্ছে কি খুব বেশি হবে ?

এমন দুর্বোদ্ধ কাব্যের গা ঘেঁসে যে শামুকের বাসা
তাকে কফির কাপে বসিয়ে
সময় পার করার কথা যদি ভাবো
তাতে একঘেয়েমি যদি বেড়ে যায়
তাহলে পূজো শেষ করে সাঁতার কেটো হাটু জলে
ফলে গৌরব খানিকটা কমে গেলেও
সহজবোধ্যতা বেড়ে যাবে
এই নির্বোধ অর্থবহুল কাব্যের ।

তিনমুখী রাস্তারা যদি ধর্মঘট করে
তবে কাছের যাকে পাওয়া যায় তাকেই নায়িকা করে তুলবে
যে সুর করে গান গায় না
তাকে জেলে পুরে ওস্তাদজীর কাছে ধর্না দিলে
পুনরায় জীবন শুরু করার কথা ভাবতে পারো
তাতে ক্ষতি-বন্ধের যে ধারনা আজ পাওয়া গেছে
তার কার্যকারিতা খানিকটা কমে গেলেও
সহজবোধ্যতা বেড়ে যাবে
এই নির্বোধ অর্থবহুল কাব্যের ।

এলোমেলোরা মুখ ফিরে চায় নি
তাই চারতলা থেকে ঝাঁপিয়ে পড়ে
অথবা সায়ানাইড চেটে দেখলে
কয়েক ফোঁটা ঘুম যদি চোখে নেমে আসতে চায়
তবে স্বপ্নের রানীর চুল ছিঁড়ে দিয়ে নকল গোঁফ এঁকে
স্মার্টফোনে ছবি তুলে রেখে দিও খুব যত্নে
যাতে পরের বার জন্ম নিলে যেন
কাক কিংবা প্যাঁচা হয়ে জন্মাবার সাধ হয় ;
আর তাও যদি না হয় তবে জেনে রেখো
জোর করে প্রাপ্তির সংবাদ বেশিদিন রাখা মুশকিল
তাই অসুখের দিন কাছে যদি নাও থাকো
তাতে মৃত্যুর কাছাকাছি এসে গেলেও
সহজবোধ্যতা বেড়ে যাবে
এই নির্বোধ অর্থবহুল কাব্যের ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।